সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

সুলতানি অর্থনীতির নানাদিক




    ভারতীয় অর্থনীতির ওপর তুর্কি শাসনের ফল কি হয়েছিল এ প্রশ্নে ঐতিহাসিক মহলে মতপার্থক্য আছে ঐতিহাসিক ডি ডি কোশাম্বি তাঁর “An Introduction to the study of Indian history” গ্রন্থে মন্তব্য করেছেন যে ইসলামী আক্রমণকারীরা একটি পরিবর্তন এনেছিল, তবে ভারতে বর্তমান সামন্ততন্ত্রের উৎপাদন গুলিকে অধিকতর সক্রিয় করার বেশি নতুন কিছু তা ছিল না

  লালনজি গোপাল এর মতভুক্ত একদল ঐতিহাসিক মনে করেন সুলতানি যুগে ভারতীয় অর্থনীতি ধ্বংস হয়ে যায় সুশৃংখলভাবে অর্থনৈতিক শোষণ শুরু হওয়ায় ভারত-দরিদ্র হয়ে পড়ে জনসংখ্যার এক তৃতীয়াংশ হ্রাস পায় মুঘল আমলে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়

    দ্বিতীয় শর্তটি হল হাজার হাজার বছর ধরে ভারতীয় সমাজে কোন পরিবর্তন হয়নি তৃণমূল স্তরে মানুষের অর্থনৈতিক অবস্থা একই রকম ছিল পরিবর্তন যেটুকু হয়েছিল তা ওপর মহলে, অর্থাৎ রাজপুত ও তাদের সহযোগীবৃন্দ ও ব্রাহ্মণদের ওপর তুর্কি শাসনের প্রভাব সবচেয়ে বেশি পড়েছিল

   ১৯৫২ খ্রিস্টাব্দে মহম্মদ হাবিব যুক্তিসহ বলেন যে, সুলতানি আমলে নগরের বিস্তার ঘটে এবং কৃষি সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পরিবর্তন সূচিত হয় তিনি নগর ও গ্রামীণ ক্ষেত্রে দুটি মৌলিক পরিবর্তনের দিকে দৃষ্টি আকর্ষণ করেন

     প্রথমতঃ মুসলিম শাসকেরা শিল্প পণ্যের উৎপাদনে বিশেষ আগ্রহী ছিলেন শিল্পীর জাত পাত নিয়ে তাদের কোন ছুতমার্ক ছিল না কিন্তু প্রাক সুলতানি যুগে শিল্পী কারিগরদের জাতপাতের বিধি নিষেধ আন্ত:বৃত্তিজীবী সচলতার (Inter professional Mobility) বাধা সৃষ্টি করত এখন সেই বাধা দূর হয়

    দ্বিতীয়তঃ সুলতানেরা গ্রাম থেকে অধিকতর রাজস্ব সংগ্রহ করতে আগ্রহী ছিলেন তাই আলাউদ্দিন খলজি কৃষকদের উদ্বৃত্ত উৎপাদন আত্মস্যাতকারী ও শোষক মধ্যস্বত্বভোগীদের অপসারিত করেন অধ্যাপক হাবিবের মতে এই দুটি পরিবর্তন এতটাই মৌলিক যে এদের যথাক্রমে নগর বিপ্লবগ্রামীণ বিপ্লব আখ্যা দেওয়া যায় অবশ্য অধ্যাপক হাবিব স্বীকার করেন যে, দিল্লির শাসক গোষ্ঠী বিশুদ্ধ জনহিতকারী চেতনা থেকে এই উন্নয়নের কাজ করেননি বস্তুত তাদের মূল লক্ষ্য ছিল ব্যক্তিগত উন্নতির ইচ্ছা

    বিবিধ মতের সমন্বয় সাধন করে ইরফান হাবিব দেখিয়েছেন যে, সুলতানি আমলের পরিবর্তনগুলিকে সামাজিক বিপ্লব বলাটা অতিরঞ্জন তাঁর মতে সুলতানি শাসন ব্যবস্থায় রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতা পূর্বাপেক্ষা অনেক বেশি কেন্দ্রীভূত হয়েছিল বিশাল উদ্বৃত্ত পুঞ্জিভূত হয়েছিল শাসকশ্রেণীর হাতে জনগণের ইচ্ছা অনিচ্ছা নয়, শাসকের মর্জিই ছিল সমস্ত প্রক্রিয়ার চালিকাশক্তি। সাধারণ কৃষকদের আর্থ-সামাজিক স্বাধীনতা অস্বীকৃতি তাদের প্রায় দাসত্বের পর্যায়ে থাকতে বাধ্য করেছিল অন্যদিকে শহর ও বাণিজ্যের প্রসার এবং বিপুল পরিমাণে শিল্প পণ্যের উৎপাদন এই নতুন শাসনব্যবস্থাকে বৈশিষ্ট্যমন্ডিত করেছিল

     সুলতানি যুগের কৃষি উৎপাদন: সুলতানি যুগের কৃষি উৎপাদন সম্পর্কে আমাদের প্রধান ঐতিহাসিক উপাদান ইবন বতুতার বৃত্তান্ত সেখান থেকে জানা যায় যে, উত্তর ভারতে গম ও তৈলবীজ এবং পূর্ব ও দক্ষিণ ভারতে ধান ও আখ উৎপাদিত হত তুলো, বার্লি ও তিল উৎপাদন হত প্রচুর জমি উর্বর হওয়ায় রবি ও খারিফ শস্য উৎপাদিত হত কিন্তু জমিতে দুবার শস্য হত, তবে বেশিরভাগ জমি ছিল এক চাষের দিল্লির থাক্কুরা ফেরু জানিয়েছেন যে ত্রয়োদশ শতকের শেষ দিকে ভারতে অন্তত পঁচিশ  বছরের কৃষিজপণ্য উৎপন্ন হত তবে ফেরুর বর্ণনায় আফিম ও নীলের কথা নেই সবচেয়ে বেশি চাষ হত যবের তারপর গম, যর, ধান, ডাল, জোয়ার, আখ ও তুলো। বারাণী ও খসরুর রচনা থেকে জানা যায়, এক মন গমের দাম ৭/ জিতল, যব ৪ জিতল, চাল ৫ জিতল, ও ডাল ৫ জিতল

    ইরফান হাবিব অবশ্য মনে করেন এই চাষ ক্ষুদ্র অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ ছিল নীল উৎপাদন হত ও তা রপ্তানি করাও হত তাঁর মতে ছোলা ও বার্লির মত রবিশস্যের দাম কম ছিল, কারণ এগুলি বৃষ্টির জলের উপর নির্ভরশীল অপরদিকে যে শস্যের জন্য সেচের জলের প্রয়োজন তার দাম ছিল বেশি কারণ এর উৎপাদন ছিল সীমিত ও এই চাষে কিছু অর্থলগ্নীরও প্রয়োজন হত

    সতীশচন্দ্র দেখিয়েছেন মহম্মদ বিন তুঘলক ও ফিরোজ তুঘলকের শাসনকালে বহু সংখ্যক বাগান স্থাপন করা হয়। ফিরোজ তুঘলকের সময়কালে দিল্লি ও তার সংলগ্ন অঞ্চলে প্রায় বারোশো বাগান ছিল এই বাগানগুলিতে আঙ্গুর সহ বিভিন্ন ফল ফলত মিরাট ও আলীগড়ে উৎপাদিত আঙ্গুরজাত সূরা দিল্লিতে চলে যেত বিক্রির জন্য জৌনপুর, গোয়ালিয়র ও যোধপুর উন্নতমানের ফল উৎপাদনের জন্য প্রসিদ্ধ ছিল যোধপুরে ডালিম চাষের উন্নতির দিকে নজর দেওয়া হত চতুর্দশ ও পঞ্চদশ শতকে কৃষিতে নতুন পণ্যের চাষ শুরু হয় এর মধ্যে প্রধান হল রেশমের জন্য তুঁতে চাষের প্রচলন

    সুলতানি আমলে মুঘল যুগের তুলনায় চাষের জমির অভাব ছিল না খ্রিস্টীয় চতুর্দশ শতাব্দীতে গাঙ্গেয় অববাহিকায় বিস্তীর্ণ জঙ্গলও ছিল একজন কৃষক অনেক জমির মালিক ছিল সেই জন্য     জমি মালিকানা নিয়ে কোন সমস্যা ছিল না বলদ, নাঙল, বীজ ও অন্যান্য কৃষি উপকরণ ছিল কৃষকের নিজস্ব সম্পত্তি গ্রামকে কেন্দ্র করে কৃষি ব্যবস্থা গড়ে ওঠে শামস--সিরাজ আফিফের লেখা থেকে জানা যায় একটি সাধারণ গ্রামে দুশো থেকে তিনশো কৃষক বাস করত কৃষক পরিবারগুলি নিজে উদ্যোগে চাষ করত পারিবারিক ক্ষুদ্রায়তন খামার ছিল কৃষির ভিত্তি কৃষি উপকরণ ছিল কাঠ ও লোহা নির্মিত ব্যাপকভাবে পশুপালন হত বলে জমিতে সার ব্যবহার করা হত

    সেচের কাজ বেশিরভাগ হত বৃষ্টির জলে এছাড়া জল সংরক্ষণের জন্য কুপ ও বাঁধ নির্মাণ করা হত প্রাক সুলতানি যুগে অরহট্টের কথা পাওয়া যায় যেখানে দঁড়ির সঙ্গে কলসি বেঁধে জল তোলা হত এই প্রযুক্তি সুলতানি যুগে পার্শিয়ান হুইল বা এক ধরনের জলচক্রের রূপ নেয়

   তুঘলক সুলতান গিয়াস উদ্দিন প্রথম রাষ্ট্রীয় উদ্যোগে খাল খনন করে কৃষি কাজে জল সরবরাহের ব্যবস্থা করেন সেচ খাল খননের ব্যাপারে ফিরোজ তুঘলক সুলতানি যুগের সবচেয়ে উদ্যোগী শাসক তিনি যমুনা থেকেরজবওয়াউলুখখানিনামে দুটি বড় খাল খনন করেন এছাড়া শতদ্রুপ ও ঘর্ঘরা নদী থেকে দুটি সেচ খাল খনন করা হয় বর্তমান হরিয়ানার হিসার অঞ্চলের কৃষকেরা এর দ্বারা উপকৃত হয় এছাড়া সিন্ধু ও পাঞ্জাবেও ছোট খাল খননের কথা বলা আছে

  গ্রামীণ সামাজিক শ্রেণীবিন্যাস: সুলতানি আমলে গ্রামীণ সমাজের চরিত্র কি ছিল এ প্রশ্নে সমকালীন ঐতিহাসিক সূত্রগুলি নিরব। জিয়াউদ্দিন বারানীর রচনা থেকে জানা যায় যে, গ্রামের সম্পন্ন কৃষক খুৎ ও একেবারে দরিদ্র চাষী 'বলাহর'এদের নিচে ছিল ভূমিহীন কৃষক

    ইরফান হাবিব গ্রামীণ কৃষি সমাজকে ত্রিস্তলীয় বিভাগের শ্রেণীবদ্ধ করেছেন প্রথম শ্রেণি রাই ও রায়ান, দ্বিতীয় শ্রেণি খুৎ, মুকদ্দম ও চৌধুরী, তৃতীয় শ্রেণি কৃষকগণ, এদের মধ্যে অবশ্য স্তরভেদ রয়েছে

    রাই ও রায়ান : প্রথম যুগের তুর্কি সুলতানগন এদের মাধ্যমেই রাজস্ব আদায় করতেন রাজস্ব আদায়কারী হিসেবে তারা রাজস্বের একাংশ ও নিষ্কর জমি লাভ করত পরবর্তীকালে এরাই জমিদার নামে পরিচিত হয়

   খুৎ মুকদ্দাম ও চৌধুরী : এরা ছিল সম্পন্ন কৃষক ও রাজস্ব আদায়ের দায়িত্ব পালন করত তারা খারাজ (ভূমি রাজস্ব), চরাই (পশুচারণ কর), ঘরি (গৃহকর) প্রভৃতি কর দিত না জিয়াউদ্দিন বারানীর রচনা থেকে জানা যায় যে তারা ঘোড়ায় চড়ত, মূল্যবান পোশাক পড়ত ও সুখে স্বাচ্ছন্দ্যে বাস করত

    আলাউদ্দিন খলজি খুৎ ও মুকদ্দন্দের বিশেষ অধিকার গুলি প্রত্যাহার করে নিলে তারা দুর্দশার মধ্যে পড়ে ফিরোজ তুঘলকের সময় তারা আবার লুপ্ত মর্যাদা ফিরে পায়

   এদের মধ্যে চৌধুরীরা ছিল গ্রামীণ অভিজাতদের মধ্যে উচ্চতম মর্যাদার অধিকারী ইবন বতু তার বর্ণনায় প্রায় একশো গ্রাম নিয়ে সাদা ও একটি সাদি ছিল চৌধুরী অধীন ইরফান হাবিব মনে করেন যে সাদি ও পরগনা একই, পরবর্তীকালে পরগনার দায়িত্বে থাকা চৌধুরীরা জমিদার নামে পরিচিত হয়

    কৃষক : তৃতীয় শ্রেণি ভুক্ত কৃষক, যদিও তারা সমগোত্রিয় ছিল না, জমির পরিমাণ অনুসারে সমাজে তাদের স্থান নির্ধারিত হত কৃষক সমাজের বড় অংশ ছিল দরিদ্র ও ভূমিহীন তাদের উপর করের চাপ ছিল অত্যধিক তারা মাঝে মাঝেই বিদ্রোহ করত ধর্মশাস্ত্রের ভাষ্যকারদের রচনা ও পদ্মপুরাণের ভিত্তিতে সতীশচন্দ্র কৃষকদের ভয়াবহ দারিদ্র্যের কথা উল্লেখ করেছেন এছাড়া গ্রামে বাস করত কারিগর, চর্মশিল্পী, রজ্জুনির্মাতা, চৌকিদার কৃষকসহ সকলেই বর্ণের ভিত্তিতে সংগঠিত হত চর্মশিল্পী ও ভূমিহীন কৃষকদের অনেকেই অস্পৃশ্য বর্ণভুক্ত ছিল

    মূল্যায়ন : অতএব সুলতানি যুগে গ্রামীণ সমাজ ছিল ভীষণভাবে অসমান অর্থ মূল্যে রাজস্ব প্রদানের রীতির ব্যাপক প্রচলন ঘটায় এই বৈষম্য আরও প্রকট হয় সতীশ চন্দ্র মন্তব্য করেছেন সুলতানদের কৃষি-নীতির উদ্দেশ্যই ছিল শাসক ও আমলাদের ব্যয় সুনিশ্চিত করা কিন্তু গ্রামীণ সমাজ ও অর্থনীতির উপর তার প্রভাব অনুভূত হয়েছিল

 

 

 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

পল্লব যুগের শিল্প ও স্থাপত্য

  খ্রিস্টীয় ষষ্ঠ শতাব্দীর মধ্যভাগ থেকে নবম শতকের মধ্যভাগ পর্যন্ত সময়কাল বিন্ধ্যর দক্ষিনে উপদ্বীপীয় ভারতের তিনটি শক্তির সহাবস্থান লক্ষ করা যায় - দাক্ষিণাত্যে বাদামীর চালুক্য বংশ , সুদূর দক্ষিনে কাঞ্চিপুরমের পল্লববংশ এবং আরো দক্ষিনে মাদুরাইয়ের পান্ড্যবংশ। দক্ষিণ ভারতের উপর রাজনৈতিক কর্তৃত্বকে প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়ে এই তিনটি শক্তি পরস্পর বিরোধী রাজনৈতিক সংগ্রামে লিপ্ত হয়েছিল । তথাপি এই তিনশ বছরের কালপর্বে দক্ষিণ ভারতীয় সংস্কৃতির এক অসামান্য বিকাশ ঘটেছিল আলবার , নয় নারদের ভক্তি আন্দোলনের দ্বারা হিন্দু ধর্মের পুনর্জাগরণ ঘটেছিল এবং এই ধর্মীয় পুনর্জাগরনের আবর্তে স্থাপত্য ভাস্কর্য চিত্রশিল্পী ও গান-বাজনার জগত দারুণভাবে আলোড়িত হয়েছিল । এই সাংস্কৃতিক আলোড়নে পল্লবদের ভূমিকা ছিল অসীম । পল্লব স্থাপত্য ও ভাস্কর্য দক্ষিণ ভারতীয় শৈলীর এক অসামান্য দৃষ্টান্ত । পল্লব রাজত্বকালেই দক্ষিণ ভারতের প্রথাগত পাহাড় কেটে মন্দির নির্মাণ শিল্প পরিত্যক্ত হয় এবং নতুনভাবে তৈরি কাঠামো যুক্ত মন্দির নির্মাণ শুরু হয় । পল্লব রাজ মহেন্দ্রবর্মনেরর রাজত্বকালে পাহাড় বা পাথর কেটে বেশ কয়েকটি...

দিল্লি সুলতানি কি ধর্মাশ্রয়ী ছিল ?

  দিল্লির সুলতানি রাষ্ট্র ইসলাম ধ র্মাশ্রয়ী ছিল কিনা , এটি একটি বিতর্কিত প্রশ্ন । জিয়াউদ্দিন বার নী র মতো সমসাময়িক ঐতিহাসিক সুলতানি রাষ্ট্রকে ' জাহানদারী ' বলে অভিহিত করেছেন অর্থাৎ রাষ্ট্র পরিচালিত হত রাষ্ট্রবি দ্‌ দের চিন্তা ও রাষ্ট্রের পার্থিব প্রয়োজনের ভিত্তিতে ।   কিন্তু আধুনিক ঐতিহাসিকগণ এই প্রশ্নে দ্বিধাবিভক্ত । একটি ইসলামীয় রাষ্ট্রের কয়েকটি বৈশিষ্ট্য লক্ষণীয় । প্রথমত , রাষ্ট্র কোরানে র ভিত্তিতে রচিত আইন বিধি শ রি য়ত মেনে চলতে বাধ্য হত। দ্বিতীয়ত , সব ইসলামীয় রাষ্ট্র ধর্মগুরু খলিফার সার্বভৌম শাসনের অধীন । ফলে সুলতা নগণ কখনও সার্বভৌম ক্ষমতা দাবি করতে পারেন না , তাঁরা খলিফার আজ্ঞাবহ । তৃতীয়ত , ইসলামী য় রাষ্ট্রের অন্যতম ভিত্তি হল ' মিল্লাত ' অর্থাৎ মুসলমান জনসাধারণের সৌভ্রাতৃত্ববোধ । ইসলামীয় রাষ্ট্রচিন্তায় এই তিন বৈশিষ্ট্যকে মৌলিক ও অভিন্ন বলে মনে করা হত ।   ধ র্মা শ্র য়ী রাষ্ট্রের স্বপক্ষে বক্তব্য : ঈশ্বরীপ্রসাদ , রমেশ চন্দ্র মজুমদার , আশীর্বাদিলাল শ্রীবাস্তব , শ্রী রাম শর্মার মতো ঐতিহাসিক দিল্লির সুলতানকে ইসলাম ধর্মাশ্রয়ী রাষ্ট্র হ...

মুঘলদের ভূমি রাজস্ব ব্যবস্থা

       ভূমিরাজস্ব ব্যবস্থাই মুঘলদের আয়ের প্রধান উৎস ছিল বলে মনে করেন শিরিন মুসবি । শিল্প বাণিজ্য থেকে আয়ের পরিমাণ সামান্য । ভূমি রাজস্ব হল ‘ মাল ’ বা ‘ খারাজ ’ । মুঘলরাষ্ট্র সামন্তরাজাদের কাছ থেকে কর পেত । তাছাড়া রাষ্ট্র পেত যুদ্ধে লুণ্ঠিত দ্রব্যের এক পঞ্চমাংশ ( খামস ); স্থানীয় আবওয়াব জিহত , শয়ের - ই - জিহত , ফুরুয়াত , অমুসলমানদের উপর স্থাপিত কর জিজিয়া এবং মুসলমানদের দেয় কর জাকাত ।         আকবরের আমলে সরকারের মোট রাজস্ব পরিমাণ ছিল ১২ , ৮২ , ৮৩ , ৮২৫ টাকা , সুজন রায়ের মতে , ঔরঙ্গজেবের আমলে ৩২ , ৬৮ , ১৬ , ৫৮৪ টাকা , এই রাজস্বের ৬ % ভাগ বাণিজ্য শুল্ক থেকে এবং ৪ % ঔরঙ্গজেব জিজিয়া থেকে পেতেন । বাকি সব রাজস্ব কৃষি খাতে আদায় হত ।       বাবর ভারতবর্ষ জয় করে অধিকৃত অঞ্চলের সমস্ত জমি ইক্তা হিসেবে অভিজাতদের মধ্যে বন্টন করে দেন । দেশের প্রচলিত প্রথা অনুযায়ী রাজস্ব ধার্য ও সংগৃহীত হত । হুমায়ুন এ ব্যাপারে কোন পরিবর্তন ঘটাননি । মুঘলদের ভূমি রাজস্ব ব্যবস্থা গঠন করেন আকবর । আকবরের আগ...