সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মুঘলদের ভূমি রাজস্ব ব্যবস্থা




      ভূমিরাজস্ব ব্যবস্থাই মুঘলদের আয়ের প্রধান উৎস ছিল বলে মনে করেন শিরিন মুসবি শিল্প বাণিজ্য থেকে আয়ের পরিমাণ সামান্য ভূমি রাজস্ব হল মাল বা খারাজ মুঘলরাষ্ট্র সামন্তরাজাদের কাছ থেকে কর পেত তাছাড়া রাষ্ট্র পেত যুদ্ধে লুণ্ঠিত দ্রব্যের এক পঞ্চমাংশ (খামস); স্থানীয় আবওয়াব জিহত, শয়ের--জিহত, ফুরুয়াত, অমুসলমানদের উপর স্থাপিত কর জিজিয়া এবং মুসলমানদের দেয় কর জাকাত

        আকবরের আমলে সরকারের মোট রাজস্ব পরিমাণ ছিল ১২,৮২,৮৩, ৮২৫ টাকা, সুজন রায়ের মতে, ঔরঙ্গজেবের আমলে ৩২,৬৮,১৬,৫৮৪ টাকা, এই রাজস্বের ৬% ভাগ বাণিজ্য শুল্ক থেকে এবং ৪% ঔরঙ্গজেব জিজিয়া থেকে পেতেন বাকি সব রাজস্ব কৃষি খাতে আদায় হত

      বাবর ভারতবর্ষ জয় করে অধিকৃত অঞ্চলের সমস্ত জমি ইক্তা হিসেবে অভিজাতদের মধ্যে বন্টন করে দেন দেশের প্রচলিত প্রথা অনুযায়ী রাজস্ব ধার্য ও সংগৃহীত হত হুমায়ুন এ ব্যাপারে কোন পরিবর্তন ঘটাননি মুঘলদের ভূমি রাজস্ব ব্যবস্থা গঠন করেন আকবর আকবরের আগে দুজন মুসলিম শাসক আলাউদ্দিন খলজী ও শের শাহ ভারতের ভূমি রাজস্ব ব্যবস্থা পরিবর্তন ঘটিয়েছিলেন আকবর এদের সংস্কার দ্বারা অবশ্যই প্রভাবিত হয়েছিলেন আকবর নানা রকম পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ভূমি রাজস্ব ব্যবস্থা করে তুলেছিলেন

        ১৫৬৩ খ্রিস্টাব্দে ইতমাদ খাঁ দেওয়ান নিযুক্ত হয়ে জায়গীর জমি থেকে খালসা জমিকে পৃথক করেন খালসা জমি জরিপ পরে রাজস্ব ধার্যের ব্যবস্থা করেন এরপর মুজাফফর খাঁ দেওয়ান পদে বসে কানুনগোদের সাহায্যে জমি জরিপ করে ফসলের উৎপাদনের পরিমাণ নির্ধারণ করার ব্যবস্থা করেন এরই ভিত্তিতে তিনি যে হিসাব কিতাব করেন তা হাল--হাসিল নামে পরিচিত মুজাফফর খাঁ নিয়ম করেন যে জমির যেমন উৎপাদন লেখা থাকবে সেই হারে রাজস্ব ধার্য করা হবে

        ১৫৮২ খ্রিস্টাব্দে রাজা টোডরমল দেওয়ানের পদে বসলে তিনি তাঁর সহকারী শাহ মনসুরের সাহায্যে মুঘল রাজস্ব ব্যবস্থার পাকাপাকি বন্দোবস্ত করেন টোডরমলের আমলে তিন প্রকার ভূমি রাজস্ব বন্দোবস্ত হয় যথা জাবতি বা দহসালা প্রথাখালাবকস, ও নাকস্ প্রথা।

         ষোড়শ ও সপ্তদশ শতকে ভারতে ভ্রমণকারী বিদেশী পর্যটকরা মুঘল রাষ্ট্রকে সমস্ত জমির মালিক বলে উল্লেখ করেছেন ইংরেজ আমলারা এই মতবাদ মেনে নিয়ে বলেন যে, ইস্ট ইন্ডিয়া কোম্পানি মুঘলদের কাছ থেকে এই মালিকানা পেয়েছে কিন্তু আবুল ফজল সম্রাটের কর চাপাবার অধিকারকে শুধুমাত্র 'সার্বভৌমতার' দাবি বলে স্বীকার করেছেন - কারণ সম্রাট শান্তি ও শৃঙ্খলা বজায় রাখেন কোথাও রাজার সম্পদ ব্যবহারের জন্য খাজনা হিসেবে রাজস্বকে বর্ণনা করা হয়নি ইরফান হাবিবের সিদ্ধান্ত যে মুঘলদের ভূমি রাজস্ব জমির কর বা খাজনা নয়। প্রভুত্বের অধিকার কেবল জমির ফসলের ওপর সীমিত ছিল, (it was a tax on the crop) এদিক থেকে দেখলে ব্রিটিশ ভূমি রাজস্ব ব্যবস্থার সঙ্গে মুঘল ভূমি রাজস্বের কোন মিল নেই ব্রিটিশ সরকার জমির উৎপাদন নির্বিশেষে জমির ওপর স্থায়ীভাবে নির্দিষ্ট কর ধার্য করেছিল মুঘলদের ভূমি রাজস্ব মাল হল জমিতে উৎপন্ন ফসলের ওপর রাষ্ট্রের দাবি

     মুঘল ভূমি রাজস্বের এই প্রকৃতি স্পষ্ট হয়ে যায় রাজস্ব নির্ধারণ পদ্ধতি থেকে এই পদ্ধতি নিঃসন্দেহে জটিল এবং দীর্ঘকাল ধরে তা গড়ে উঠেছিল এই পদ্ধতির চারটি রূপের সঙ্গে আমাদের পরিচয় আছে

  ভাওলি বা বাটাই: ফরাসিতে খালাবক্সি, ভাওলি বা বাটাই আবার দু ভাগে বিভক্ত খুসাবাটাই খাল্লাবাটাই। খুসাবাটাই -হল ফসল না ঝেড়ে আঁটিতে ভাগ করে নেওয়া খাল্লাবাটাই হল শস্যের ভাগ, সরকার ও কৃষক উৎপন্ন শস্যের ভাগ পেত, তবে কৃষিকাজের জন্য প্রয়োজনীয় ব্যয় বাদ দেবার পর শস্য ভাগ করা হত ফসল না হলে রাষ্ট্র কোন রাজস্ব পেত না। রাজস্ব আদায়ের এই পদ্ধতি ছিল সময় সাপেক্ষ ও ব্যয়বহুল

  কানকুত: প্রশাসনের সময় ও ব্যয় কমানোর জন্য উন্নত ধরনের রাজস্ব নির্ধারণ পদ্ধতি হল কানকুত কান হল শস্য, কুত হিসাব বিঘা প্রতি উৎপন্ন শস্যের হিসাব করে মোট উৎপাদনের হিসাব মিলত উত্তম, মাধ্যম ও সাধারণ তিন শ্রেণীর জমি উৎপাদনের গড় হিসেব করে, জমি জরিপ করে রাজস্ব ধার্য করা হত

 কানকুত পদ্ধতিতে রাজস্ব ধার্যের ঝামেলা ও ব্যয় খানিকটা রাষ্ট্রের কাছে কমেছিল ঠিকই, কিন্তু রাজস্বের সঠিক পরিমাণ সম্পর্কে অনিশ্চয়তা থেকে গিয়েছিল রাজস্ব বিভাগের কর্মচারীদের ক্ষমতার অপব্যবহারের ফলে কৃষক ও রাষ্ট্র উভয়ই ক্ষতিগ্রস্ত হত এজন্য কানকুত ব্যবস্থায় প্রয়োজনীয় পরিবর্তন ঘটিয়েছিলেন শের শাহ প্রতিবছর শস্যের হিসেব প্রস্তুত করার বদলে তিনি আবাদি জমির একটি স্থায়ী গড় তালিকা তৈরি করান তিন ধরনের জমির গড় উৎপাদন তৈরি করে জমির ফসলের উপর এক তৃতীয়াংশ কর ধার্যের ব্যবস্থা করেন কানকুত ব্যবস্থা পরিবর্তিত হয়ে জাবত বা জাবতি ব্যবস্থায় পরিণত হয়।

  জাবত বন্দোবস্ত: জাবত শব্দের অর্থ পরিমাপ, রাজস্ব ধার্য ও আদার নয় তিনি শুধু আবাদি জমির পরিমাপ করে পূর্ব-নির্ধারিত তালিকা অনুযায়ী রাজস্ব ধার্য করবেন ইরফান হাবিব লিখেছেন যে জাবত এমন একটি নির্ধারণ পদ্ধতি যাতে প্রতিবার ফসল তোলার সময় এলাকা জরিপ করতে হয় তারপর 'জমা' বার করার জন্য দস্তুর-আল-আলম (শস্যের হিসাব) ব্যবহার করা হয়। জাবতের মধ্যে ছিল দুটো জিনিস নগদে বাঁধা রাজস্ব হার আর জমি জরিপ আবাদি জমির একাংশে ফসল না হলে (নাবুদ) রাজস্বের একাংশ (সর্বোচ্চ ১২ ১/%) বাদ যেত

জাবত ব্যবস্থায় জমি জরিপের জন্য ইলাহিগজ ব্যবহার করা হত ৬১ গজ × ৬০ গজ জমির পরিমাপকে এক বিঘা ধরা হত জাবতি প্রথায় ফসল উৎপাদনের ভিত্তিতে কৃষি জমিকে চার ভাগে ভাগ করা হয়, যথা পোলাজ যে জমি প্রতি বছর চাষ হত এবং কখনো অনাবাদি থাকত না

পরৌটি- যে জমিতে সব সময় আবাদ হত না।

চাচরযে জমি ৩/৪ বছর অনাবাদি থাকত

বানজারাযে জমি ৫ বা তার বেশি বছর অনাবাদি থাকত

প্রতি পরগনায় জমিকে সরেশ, মাঝারি, নিরেশ এই তিন শ্রেণীতে ভাগ করে প্রতি শ্রেণীর ১০ বছরের মোট উৎপাদনের গড় করে সেই গড় উৎপাদনের ১/৩ ভাগ ছিল সরকারি ভূমি রাজস্ব

    নাসক্ বন্দোবস্ত: জাবত ব্যবস্থার পরিণত রূপ যেখানে মাটির ধরন সমজাতীয় নয়, ফসল অনিশ্চিত সেখানে জাবতি সুপ্রযোজ্য হত না তাছাড়া প্রতিবছর জমি জরিপ প্রশাসনিক জটিলতার সৃষ্টি করত, তাই আকবর কয়েকটি বন্দোবস্ত নেন প্রত্যেক রেভেনিউ বিভাগের আবাদি জমি শস্যের প্রকৃতি উৎপন্ন শস্যের পরিমাণ গড়দাম ইত্যাদি হিসেব করে (১৫৭০-১৫৮০) তিনি স্থায়ী রাজস্ব হার নির্ধারণের নির্দেশ দেন এই স্থায়ী ভূমি রাজস্ব হার ধার্য ও সংগ্রহকে বলা হত নাসক

      আকবরের শাসনকালে ভূমি রাজস্ব ব্যবস্থা স্থায়ী বন্দোবস্তের রূপ নেয় তবে প্রয়োজন হলে ভূমি রাজ্যের পরিবর্তন ঘটানোর অধিকার রাষ্ট্রের ছিল মুর্শিদকুলি খাঁ দাক্ষিণাত্যে কানকুত ব্যবস্থার পরিবর্তন করেন। লাঙলের সংখ্যা অনুযায়ী ভূমি রাজস্ব ধার্যের পুরোনো পদ্ধতি তিনি বাতিল করে দেন পাঞ্জাব থেকে এলাহাবাদ পর্যন্ত বিস্তৃত অঞ্চল জুড়ে ছিল আকবরের জাবত ব্যবস্থা রাজস্থান, কাশ্মীর, গুজরাট ও সিন্ধুতে কানকুত ও ভাওলি, বাংলায় ছিল স্থায়ী 'মুক্তাই ব্যবস্থা'

      জমির উৎপাদিকা শক্তি, শস্য উৎপাদনের জন্য শ্রম ও মূলধন বিনিয়োগের পরিমাণ, জলসেচের সুযোগ সুবিধা, কৃষকদের আর্থিক অবস্থা ইত্যাদি বিচার করে তবেই রাজস্ব ধার্য করা হত, এ সমস্ত বিষয় হিসেবে মধ্যে থাকলেও মুঘল রাজস্ব ব্যবস্থায় করের হার ছিল খুব উঁচু শিরীন মুসবি ও ইরফান হাবিব উভয়ে জানিয়েছেন যে, উৎপন্ন ফসলের এক তৃতীয়াংশ রাষ্ট্রীয় দাবি হলেও রাষ্ট্রের দাবি অনেক ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড়িয়ে যেত এর উপরে থাকত জিহত, সয়ের জিহত, ফুরুয়াত ও আবওয়াব তবে ফসলের ক্ষতি হলে ভাওলি ও কানকুত ব্যবস্থায় কৃষক রাজস্বের ছাড় পেত জাবত ব্যবস্থায় ও ১২ ১/ (সাড়ে বারো শতাংশ) পর্যন্ত ছাড়ের ব্যবস্থা ছিল কৃষক যাতে চাষ বন্ধ না করে, তার জন্য তাকে তাকাবি বা কৃষি ঋণ দানের ব্যবস্থা ছিল বীজ, বলদ কিনে কৃষক যাতে আবার চাষ করতে পারে সেজন্য রাষ্ট্র থেকে এই ঋণ দেওয়া হত

   অধ্যাপক তপন রায়চৌধুরী আকবরের জাবত ব্যবস্থায় কৃষককে উৎসাহ প্রদানকারী দুটি বৈশিষ্ট্যের উল্লেখ করেছেন বিশেষ ধরনের বাণিজ্য পণ্য উৎপাদন করলে বা পতিত জমি চাষের আওতায় আনলে রাজস্বের ক্ষেত্রে ছাড় মিলত

এক নজরে

·        আকবরের রাজত্বকালে নগত মুদ্রা রাজস্ব আদায়ের ব্যবস্থা করা হয়

·        জাবত ব্যবস্থাধীন অঞ্চলেও বাংলাদেশে সুজাই ব্যবস্থায় রাজস্ব প্রধানত নগদে আদায় করা হত

·        ভাওলি ও কানকুত ব্যবস্থায় শস্যের মাধ্যমে রাজস্ব আদায়ের ব্যবস্থা ছিল

ভূমি রাজস্ব ছাড়া অন্যান্য কর: মুঘল শাসকরা গ্রাম থেকে ভূমি রাজস্ব নিয়েই ক্ষান্ত ছিলেন না, এছাড়া ও অন্যান্য কোর ছিল যাকে বলা হত ওজুহাত এদের মধ্যে কতগুলিকে বলা হত 'জিহাত', যেগুলি ছিল জমা স্থির করার ও খাজনা সংগ্রাহকদের মাইনে

    যেহেতু 'জিহাত' ভূমি রাজস্বের খুব কাছাকাছি ছিল, অনেক সময়ই এগুলিকে ভূমি রাজস্বের সঙ্গে যোগ করে দিয়ে (মালবা) 'মাল--জিহাত' বলা হত এরফলে এটা বোধ হতে থাকে যে জিহাত মোট ভূমি রাজস্ব সংগ্রহের মধ্যে একটা বাড়তি পারিশ্রমিক গ্রামে যে অন্যান্যকর বসানো হয়েছিল সেগুলিকে বলা হত (সয়ের) 'সর জিহাত' এগুলি বিভিন্ন ব্যবসা, বাজার ও যাতাযাতের ওপর কর সমষ্টিগতভাবে এদের হারুয়াত বলা হত, যদিও আমাদের কাছে আবওয়াব শব্দটি অধিক পরিচিত আমলারা এগুলি ব্যক্তিগতভাবে আদায় করতেন এগুলি জমার মধ্যে ধরা হত না

·        গ্রামে কর বসানোর দুটি জায়গা ছিল গবাদি পশু ও বাগিচা

·        চারন কর 'গাই-চরাই'

·        গবাদি পশুর উপর চারণ কর আকবর ও জাহাঙ্গীর সময় বিশেষে বাতিল করেছিলেন।

·        জাহাঙ্গীরের সময় বাগিচা কর পুরোপুরি বাতিল করা হয়

·        জিজিয়া ছিল একটি পশ্চাৎমুখী কর যা ধর্মীয় পরিচিতির ওপর নির্ভরশীল

   বেগারী প্রথা: গ্রামের লোকেদের জোর করে কাজ করানো 'আইনি আকবরী'র রচয়িতা কাশ্মীরে এটি চালু ছিল বলে উল্লেখ করেছেন আকবর এটি নিষিদ্ধ করেন, পরে আবারও চালু হয়। 'মদ্দাদ সাস' দলিলে বলা হয়েছে যে, 'বেগারী''শিকার' করা যাবে। শিকার বলতে কৃষকদের মধ্যে থেকে যে শ্রমিক লাগে তাদের ব্যবহার করার অনুমতি প্রয়োজনের সময়

     জমি জরিপ করার সময় লোকেদের প্রতিবিঘায় এক দাম দিতে হত, যাকে 'জাবিতানা' বলে সম্রাটের নিষেধ সত্বেও যেসব অন্যায় কর প্রথা চালু ছিল - জোর করে উপহার নেওয়া (সালামী), ঘুষ (বালাদস্তি), ফসল কাটার হুকুম দেওয়া, পাট্টা দেওয়া এবং আমলাদের গ্রামে যাতাযাতের খরচ

 

 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

পল্লব যুগের শিল্প ও স্থাপত্য

  খ্রিস্টীয় ষষ্ঠ শতাব্দীর মধ্যভাগ থেকে নবম শতকের মধ্যভাগ পর্যন্ত সময়কাল বিন্ধ্যর দক্ষিনে উপদ্বীপীয় ভারতের তিনটি শক্তির সহাবস্থান লক্ষ করা যায় - দাক্ষিণাত্যে বাদামীর চালুক্য বংশ , সুদূর দক্ষিনে কাঞ্চিপুরমের পল্লববংশ এবং আরো দক্ষিনে মাদুরাইয়ের পান্ড্যবংশ। দক্ষিণ ভারতের উপর রাজনৈতিক কর্তৃত্বকে প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়ে এই তিনটি শক্তি পরস্পর বিরোধী রাজনৈতিক সংগ্রামে লিপ্ত হয়েছিল । তথাপি এই তিনশ বছরের কালপর্বে দক্ষিণ ভারতীয় সংস্কৃতির এক অসামান্য বিকাশ ঘটেছিল আলবার , নয় নারদের ভক্তি আন্দোলনের দ্বারা হিন্দু ধর্মের পুনর্জাগরণ ঘটেছিল এবং এই ধর্মীয় পুনর্জাগরনের আবর্তে স্থাপত্য ভাস্কর্য চিত্রশিল্পী ও গান-বাজনার জগত দারুণভাবে আলোড়িত হয়েছিল । এই সাংস্কৃতিক আলোড়নে পল্লবদের ভূমিকা ছিল অসীম । পল্লব স্থাপত্য ও ভাস্কর্য দক্ষিণ ভারতীয় শৈলীর এক অসামান্য দৃষ্টান্ত । পল্লব রাজত্বকালেই দক্ষিণ ভারতের প্রথাগত পাহাড় কেটে মন্দির নির্মাণ শিল্প পরিত্যক্ত হয় এবং নতুনভাবে তৈরি কাঠামো যুক্ত মন্দির নির্মাণ শুরু হয় । পল্লব রাজ মহেন্দ্রবর্মনেরর রাজত্বকালে পাহাড় বা পাথর কেটে বেশ কয়েকটি...

দিল্লি সুলতানি কি ধর্মাশ্রয়ী ছিল ?

  দিল্লির সুলতানি রাষ্ট্র ইসলাম ধ র্মাশ্রয়ী ছিল কিনা , এটি একটি বিতর্কিত প্রশ্ন । জিয়াউদ্দিন বার নী র মতো সমসাময়িক ঐতিহাসিক সুলতানি রাষ্ট্রকে ' জাহানদারী ' বলে অভিহিত করেছেন অর্থাৎ রাষ্ট্র পরিচালিত হত রাষ্ট্রবি দ্‌ দের চিন্তা ও রাষ্ট্রের পার্থিব প্রয়োজনের ভিত্তিতে ।   কিন্তু আধুনিক ঐতিহাসিকগণ এই প্রশ্নে দ্বিধাবিভক্ত । একটি ইসলামীয় রাষ্ট্রের কয়েকটি বৈশিষ্ট্য লক্ষণীয় । প্রথমত , রাষ্ট্র কোরানে র ভিত্তিতে রচিত আইন বিধি শ রি য়ত মেনে চলতে বাধ্য হত। দ্বিতীয়ত , সব ইসলামীয় রাষ্ট্র ধর্মগুরু খলিফার সার্বভৌম শাসনের অধীন । ফলে সুলতা নগণ কখনও সার্বভৌম ক্ষমতা দাবি করতে পারেন না , তাঁরা খলিফার আজ্ঞাবহ । তৃতীয়ত , ইসলামী য় রাষ্ট্রের অন্যতম ভিত্তি হল ' মিল্লাত ' অর্থাৎ মুসলমান জনসাধারণের সৌভ্রাতৃত্ববোধ । ইসলামীয় রাষ্ট্রচিন্তায় এই তিন বৈশিষ্ট্যকে মৌলিক ও অভিন্ন বলে মনে করা হত ।   ধ র্মা শ্র য়ী রাষ্ট্রের স্বপক্ষে বক্তব্য : ঈশ্বরীপ্রসাদ , রমেশ চন্দ্র মজুমদার , আশীর্বাদিলাল শ্রীবাস্তব , শ্রী রাম শর্মার মতো ঐতিহাসিক দিল্লির সুলতানকে ইসলাম ধর্মাশ্রয়ী রাষ্ট্র হ...

মার্টিন লুথারের ৯৫ থিসিস

    মার্টিন লুথার ছিলেন লুথা রিয়ান মতবাদের প্রবক্তা । জার্মানির স্যাক্সসনিতে ইসলিবেন নামে একটি গ্রামে ১৪৮৩ খ্রিস্টাব্দে মার্টিন লুথারের জন্ম হয় । ১৫১৭ খ্রিস্টাব্দে ইউটে ম বা র্গ চা র্চে র দরজায় তিনি তাঁ র ৯৫ তত্ত্ব ঝু লিয়ে দেন । এটি ছিল পোপের স্বর্গীয় ক্ষমতার বিরুদ্ধে বিদ্রোহ । সমস্ত জার্মানির শিক্ষিত মানুষেরা লুথারের তত্ত্বে র দ্বারা প্রভাবিত হয়েছিল । এই ৯৫টি ছিল তাত্ত্বিক প্রশ্ন , এতে বাইবেল ও খ্রিস্টান দর্শন সম্বন্ধে তাত্ত্বিক গুরুগম্ভীর পাণ্ডিত্যপূর্ণ প্রশ্ন ছিল । উইলিয়াম ওকামের চিন্তাভাবনা দ্বারা মার্টিন লুথার প্রভাবিত হয়েছিলেন । ইউরোপের এই চিন্তা ধারা পরিণত ছিল nominalism নামে । নমিনালিস্ট চিন্তাধারায় উল্লেখযোগ্য ছিল বিশ্বাস ও নিবেদিতপ্রাণতা । নমিনালিস্টরা মনে করত বিশ্বাসই মুক্তি আনবে , তবে এই বিশ্বাস অর্জনের জন্য শাস্ত্র পড়তে হবে এবং গভীর আগ্রহের সঙ্গে বিভিন্ন মানুষের বোধগম্য ভাষায় বাইবেল অনুবাদ করতে হবে । লুথার এইমতে বিশ্বাসী ছিলেন । তিনি বিশ্বাস করতেন খ্রিস্টধর্ম প্রচারিত হওয়া উচিত এবং আঞ্চলিক ভাষায় বাইবেল রচনা করা একান্ত দরকার । তিনি খ্...