সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

দিল্লি সুলতানি রাজনৈতিক সংহতি বিধানে ইলতুৎমিসের অবদান

 

 


শামসুদ্দিন ইলতুমি ছিলেন ইলবারী তুর্কি গোষ্ঠীর ক্রীতদাস। অল্প বয়সে তাঁরা ভ্রাতারা ঈর্ষাবশত ক্রীতদাস হিসেবে দাস ব্যবসায়ীদের কাছে বিক্র করে দেন এবং কুতুবউদ্দিন আইবক তাঁকে ক্রয় করেন স্বীয় যোগ্যতায় এবং কর্মদক্ষতায় তিনি কালক্রমে কুতুবুদ্দিনের প্রিয়পাত্রে পরিণত হয় এবং বদায়ুনের শাসনকর্তা হিসেবে নিযুক্ত হন কুতুবুদ্দিনের মৃত্যুর পর দিল্লির সুলতানি সাম্রাজ্যের যে সংকটের সূচনা হয়েছিল সেই দুর্দিন থেকে সুলতানি সাম্রাজ্যকে রক্ষার উদ্দেশ্যে আরাম শাহ নামে কুতুবুদ্দিনের পুত্রকে সুলতান বলে ঘোষণা করেনকিন্তু তিনি রাজ্য শাসন করার ক্ষেত্রে উপযুক্ত ছিলেন না এইরূপ অবস্থায় দিল্লির আমির ওমরাহগন ইলতুৎমিসকে সিংহাসনে আরোহনের জন্য আহ্বান করেন সেই আহ্বানে সাড়া দিয়ে আরাম শাহকে যুদ্ধে পরাজিত করে ১২১১ খ্রিস্টাব্দে ইলতুৎমিস দিল্লির সিংহাসনে আরোহন করেন

 সিংহাসন লাভের সাথে সাথে ইলতুৎমিসকে একাধিক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল এই সংকটময় পরিস্থিতির মধ্যে প্রথমত দিল্লির সাংবিধানিক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল গজনীর সুলতান মহম্মদ ঘুরীর প্রতিনিধি হিসেবে তাজউদ্দীন ইলদুজ ও নাসিরউদ্দিন কুবাচা ছিলেন সমমর্যাদা সম্পন্ন ইলতুৎমিসকে দিল্লির সুলতান হিসেবে তারা মেনে নিতে অস্বীকার করে। দ্বিতীয়তঃ দিল্লির আমির ওমরাহরা নিজেদেরকে সুলতানের সমকক্ষ বলে মনে করতেন কারণ তুর্কি মালিকদের মধ্যে থেকে ইলতুৎমিস সুলতান পদে নির্বাচিত, তাই এই শ্রেণী নিজেদের সিংহাসনের প্রশ্চাত শক্তি বলে মনে করত তৃতীয়তঃ আলীমর্দান খলজী বিদ্রোহ করেন এবং সুলতান আলাউদ্দিন উপাধি গ্রহণ করে বাংলাদেশের স্বাধীন শাসনের সূচনা করেন চতুর্থতঃ সুযোগ বুঝে রাজপুত রাজা এবং হিন্দু নরপতিগণ সুলতানি শাসন অধিকার করেন ও গুরুত্বপূর্ণ দুর্গ দখল করে নিতে থাকেন পঞ্চমতঃ সর্বোপরি দুর্ধর্ষ মোঙ্গল নেতা চেঙ্গিস খাঁ ভারতের উত্তর-পশ্চিম সীমান্তে উপস্থিত হয়ে ইলতুৎমিসকে কঠিন পরীক্ষার মুখোমুখি করেন

 এইরূপ চরম দুঃসময়ে ইলতুৎমিসের সামনে দুটি পথ উন্মুক্ত ছিল হয় বিদ্রোহীদের দাবী মেনে নেওয়া এবং নয়তো তা দমন করা তিনি ধৈর্য ও বিচক্ষণতার পরিচয় দিয়ে পরিস্থিতির মোকাবিলা করে সুলতানি সাম্রাজ্যের চারাগাছটিকে টিকিয়ে রাখতে সক্ষম হয়েছিলেন ইলতুৎমিস প্রথমে দিল্লি, বদায়ুন, অযোধ্যা, বেনারস প্রভৃতি অঞ্চলে বিদ্রোহী আমিরদের দমন করে সব অঞ্চলে নিজের কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন খারিজম শাহ কর্তিক গজনী অধিকৃত হলে তাজউদ্দিন ইলদুজ ভারত ভূখন্ডে প্রবেশ করে নাসিরউদ্দিন কুবাচাকে বিতাড়িত করে লাহোর দখল করে নেয় এবং পাঞ্জাবের উপর তার কর্তৃত্ব স্থাপিত হলে ইলতুৎমিসের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়ে ইলতুৎমিস পরিস্থিতি মোকাবিলার জন্য সসৈন্যে লাহোর যাত্রা করেন। কে. কে. দত্তের মতে ইলতুৎমিস ইলদুজকে পরাজিত ও হত্যা করেন এইভাবে তিনি নিজের নিরাপত্তা সুরক্ষিত করেন

 তাজউদ্দিন ইলদুজের মৃত্যুর পর লাহোর সহ তাঁর অধিকৃত স্থানগুলি নাসিরুদ্দিন কুবাচা দখল করে নিয়েছিল ইলতুৎমি কুবাচার স্বাধীনতাস্পৃহা, উচ্চাকাঙ্ক্ষাকে সহ্য করলেও শিরহিন্দ দখলের চেষ্টা করলে চিনাব নদীর নিকটে মনসুরার যুদ্ধে ১২২৭ খ্রিস্টাব্দে কুবাচাকে পরাজিত করে লাহোর দখল করেনলাহোরের দায়িত্ব নিজের পুত্র নাসিরউদ্দিন মহম্মদের হাতে অর্পণ করেন পরবর্তী কিছুকাল কুবাচা সিন্ধু অঞ্চলে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে সক্ষম হন ১২২৭ খ্রিস্টাব্দে ইলতুৎমিস উচ দখল করে নিয়ে কুবাচাকে রাজ্যচ্যুত করেন। পরাজিত হয়ে কুবাচা পলায়নের সময় সিন্ধু নদের জলে ডুবে প্রাণ হারান

 ত্রয়োদশ শতকে মধ্য এশিয়ার দুর্ধর্ষ মোঙ্গলরা চেঙ্গিস খান নেতৃত্বে অসামান্য শক্তির অধিকারী হয়ে ওঠে এবং একে একে নানান অঞ্চল পদানত করতে থাকে মধ্য এশিয়ার বিস্তীর্ণ অঞ্চল পদানত করে খারিজম রাজ্য আক্রমণ করে খারিজম শাহ জালালউদ্দিন মঙ্গাবরনী মোঙ্গলদের কাছে পরাজিত হয়ে পাঞ্জাবে চলে আসেন তিনি দিল্লিতে থাকার জন্য ইলতুৎমিসের সাহায্য প্রার্থনা করেন অন্যদিকে মঙ্গাবরণীকে অনুসরণ করে চেঙ্গিস খাঁ সিন্ধুতীরে উপস্থিত হন এবং মঙ্গাবরণীকে সমর্থন না করার জন্য ইলতুৎমিসকে অনুরোধ করেন এই পরিস্থিতিতে বিচক্ষণ ইলতুৎমিস মঙ্গাবরনীকে আশ্রয় দিতে অস্বীকার করেনঅগত্য মঙ্গাবরনী পারস্য প্রস্থান করেন এই পরিস্থিতিতে চেঙ্গিস খাঁ আর অগ্রসর না হয়ে আফগানিস্থানের উদ্দেশ্যে ভারত ত্যাগ করেন এইভাবে ইলতুৎমিস মোঙ্গলদের হাত থেকে দিল্লি সুলতানি সাম্রাজ্যকে রক্ষা করতে সমর্থ হন

 কুতুবউদ্দিন আইবকের মৃত্যুর পর থেকেই বঙ্গদেশ দিল্লির প্রভুত্ব মানতে অস্বীকার করে এই সময়ে আলীমর্দান খলজী বাংলায় স্বাধীন শাসন প্রবর্তন করেছিলেন ইতিমধ্যে আলিমর্দানের মৃত্যু হলে তার পুত্র হিসাবউদ্দিন ইয়াজ 'গিয়াসউদ্দিনউপাধি নিয়ে বাংলার শাসন পরিচালনা করেন তিনি নিজ মুদ্রা প্রবর্তন করেন এবং খলিফার উদ্দেশ্যে খুবা পাঠ করে নিজের স্বাধীন অস্তিত্বের জাহির করেন অতঃপর ১২২৫ খ্রিস্টাব্দে ইলতুৎমিস ইয়াজের বিরুদ্ধে যুদ্ধাভিযান পাঠালে য়াজ তাঁর বশ্যতা স্বীকার করে নেন কিন্তু ইলতুৎমিশের দিল্লি প্রত্যাবর্তনের সঙ্গে সঙ্গে তিনি আবার স্বাধীনতা ঘোষণা করেন যার কারণে ইলতুৎমিশের জ্যেষ্ঠ পুত্র নাসিরুদ্দিন বাংলা আক্রমণ করে এবং ইয়াজকে হত্যা করেন নাসিরউদ্দিনের মৃত্যুর পর বাংলায় দিল্লির বিরুদ্ধে বিদ্রোহ দেখা দেয় ইলতুৎমিস দ্রুত বাংলাদেশ উপস্থিত হয়ে বিদ্রোহ দমন করেন এবং বাংলাকে দিল্লি সুলতানির অন্তর্ভুক্ত করেন

রাজপুত রাজ্যগুলি তাদের হৃত রাজ্যাংশ পুনরুদ্ধারের জন্য সর্বদা সচেষ্ট ছিল তাই কুতুবুদ্দিনের মৃত্যুর পর দিল্লির সুলতানি রাজনৈতিক অস্থিরতার সুযোগে তারা স্ব স্ব প্রধান হয়ে ওঠে ইলতুৎমিসের পক্ষে এই ক্ষতি মেনে নেওয়া সম্ভব ছিল না তাই তিনি রাজপুত রাজ্যগুলির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন এবং একে একে গোয়ালিয়র, রনথম্বোর, আজমির, মান্ডু, বেয়ান প্রভৃতি স্থান পুনর্দখল করেন ১২৩৪ খ্রিস্টাব্দে মালক আক্রমণ করে ভিসা ও উজ্জয়িনী ধ্বংস করেন

 সুলতানি সাম্রাজ্যের এই সংকটময় পরিস্থিতির মধ্যে ইলতুৎমিস নিজে কূটনৈতিক দক্ষতায় যেভাবে সমাধান করেছিলেন তাতে তাঁর কৃতিত্ব নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতপার্থক্য সৃষ্টি হয়েছে দিল্লির সিংহাসনে উপর ইলতুৎমিসের অধিকার বৈধ ছিল কিনা অথবা তিনি জবর দখলকারী ছিলেন কিনা তা নিয়ে মতবিরোধ আছে ড: হাবিবুল্লাহ বলেছেন ইলতুৎমিস ছিলেন দিল্লির বৈধ শাসক  ড: অমলেশ ত্রিপাঠী বলেন যে ইলতুৎমিসকে বেআইনি জবরদখলকারী বলা যায় না, জোর করে দখল করার মত কোন কিছু দিল্লিতে ছিল নাপূর্বে দিল্লির সিংহাসনে কোন সার্বভৌম সম্রাট ছিল না, ইলতুৎমিস তার স্বীয় যোগ্যতা অদম্য মনোবল, বিচক্ষণতা ও ধৈর্যের সাথে সুসংগঠিত করেন তাঁর সিংহাসনে আরোহণের পর ইলদু, কুবাচা, রাজপুত গোষ্ঠী উচ্চাভিলাষ তিনি কঠোর হাতে দমন করেন তিনি যে স্বৈরাচারী রাজতন্ত্রের সূচনা করেছিলেন তাকে ভিত্তি করে পরবর্তীকালে খলজীদের সামরিক সাম্রাজ্যবাদ প্রতিষ্ঠিত হয়

 ১২২৯ খ্রিস্টাব্দে ফেব্রুয়ারি মাসে ইলতুৎমিসকে বাগদাদের খলিফা সুলতান ই আজম উপাধিতে ভূষিত করেন এবং শিরোপা প্রদান করে বৈধ ও স্বীকৃত রাজতন্ত্র প্রতিষ্ঠার পথ প্রশস্ত করেনইলতুৎমিস প্রথম আরবীয় ধারায় ১৭৫ গ্রেনের রৌপ্য মুদ্রা চালু করেন খলিফার প্রতি কৃতজ্ঞতা বত এই মুদ্রায় তিনি নিজেকে খলিফার সেনাপতি বলে উল্লেখ করেন

ইলতুৎমিস কেবল রাজ্য জয়ের দিকে নজর দেননি একটি শাসনতান্ত্রিক কাঠামো প্রবর্তনের দিকেও নজর দিয়েছিলেন এই কাজে তার প্রধান সহায়ক ছিলেন বহিরাগত কিছু তুর্কি ক্রীতদাস এবং অতুর্কি মুসলমান এদের মধ্যে ছিলেন বলবন, শের খাঁ, মালিক মহম্মদ জুনাইদ ও ফকরুদ্দিন ইসামি ইলতুৎমিসের প্রশাসনে হিন্দুস্থানী মুসলমান নিয়োজিত ছিল কিনা তা জানা যায় না, তবে স্থানীয় হিন্দু নায়েকরা আগের মতই নিজ দায়িত্বে বহাল ছিলেনশাসনের সুবিদার্থে গোটা সাম্রাজ্যকে কয়েকটি ইকতায় বিভক্ত করেছিলেন ইক্তাদারদের নিয়োগ ও পদচ্যুতি ছিল সুলতানের ইচ্ছাধীন এর মাধ্যমে ইলতুৎমি দূরবর্তী অঞ্চলে সুলতানের কার্যকরী নিয়ন্ত্রণ কায়েম করতে সক্ষম হয়েছিল

 শিল্প স্থাপত্যের প্রতি ইলতুৎমিসের যথেষ্ট অনুরাগ ছিল  তিনিই ছিলেন দিল্লি নগরীর প্রধান স্থপতি কুতুবউদ্দিন আইবক যে কুতুবমিনার নির্মানের কাজ অসমাপ্ত রেখে গিয়েছিলেন ইলতুৎমিস তা সম্পন্ন করেন। সমকালীন প্রখ্যাত পন্ডিত মিনহাজউদ্দিন প্রমুখ ইলতুৎমিসের সভা অলংকৃত করেছিলেন।ইলতুৎমিস ধর্মপ্রাণ মুসলমান হলেও ধর্মীয় উদারতার অভাবছিল তাঁর চরিত্রে। তিনি সুন্নী’ সম্প্রদায়ের মুসলমান হওয়ার ফলে শিয়া সম্প্রদায়ের প্রতি তিনি খুবই কঠোর ছিলেন হিন্দুদের প্রতি তিনি অনুদার ছিলেন, অসুন্নী মুসলমান ও হিন্দুদের ধ্বংসসাধনের একটা বাসনা তাঁর মধ্যে সর্বদা লক্ষ্য করা গিয়েছিল মধ্যযুগীয় পরিস্থিতিতে এরূপ পরধর্ম সহিষ্ণুতা অভাব খুব আশ্চর্যজনক বা নিন্দনীয় বিষয়ে বলে ভাবা অহেতুক হবে

 পরিশেষে বলা যায় যে ১১৯২ খ্রিস্টাব্দে ক্রীতদাস হিসাবে কুতুবউদ্দিনের সেবায় নিযুক্ত হয়েছিলেন এবং দুই দশকেরও কম সময়ের মধ্যেই ভারতস্থ তুর্কি সাম্রাজ্যের অধীশ্বর হয়েছিলেন তাঁর একান্ত ব্যক্তিগত যোগ্যতা ও মানসিক দৃঢ়তার ফলেই এটা সম্ভব হয়েছিল অদম্য মনোবল বিচক্ষণতা ও ধৈর্যের সাথে সামরিক দক্ষতা ও নেতৃত্ব দানের প্রতিভার সুষম মিল ঘটিয়ে তিনি মাত্র ছাব্বিশ বছরের মধ্যেই যে সুসংগঠিত রাজ্যের ভিত্তি প্রতিষ্ঠা করেন পরবর্তী ত্রিশ বছরে সেই রাজ্যের অস্তিত্বগত সংকট দেখা দেয়নি সেই পরিপ্রেক্ষিতে ঐতিহাসিকরা যেমন ইলতুৎমিসকে দিল্লি সুলতানির প্রকৃত প্রতিষ্ঠাতা বলেছেন তেমনি কেউ কেউ তাঁকে আদিপর্বের সর্বশেষ্ঠ মামেলুক সুলতান বলেও আখ্যায়িত করেছেন স্যার উলসি হেক লিখেছেন তিনি ছিলেন সমস্ত দাস সুলতানদের মধ্যে সর্বোত্তম্‌

 

ইতিহাস অনুসন্ধান – অঞ্জন গোস্বামী, আদি ও মধ্যযুগের ভারত- সুবোধ মুখোপাধ্যায়, মধ্যকালীন ভারত- গোপালকৃষ্ণ পাহাড়ী

 

 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

পল্লব যুগের শিল্প ও স্থাপত্য

  খ্রিস্টীয় ষষ্ঠ শতাব্দীর মধ্যভাগ থেকে নবম শতকের মধ্যভাগ পর্যন্ত সময়কাল বিন্ধ্যর দক্ষিনে উপদ্বীপীয় ভারতের তিনটি শক্তির সহাবস্থান লক্ষ করা যায় - দাক্ষিণাত্যে বাদামীর চালুক্য বংশ , সুদূর দক্ষিনে কাঞ্চিপুরমের পল্লববংশ এবং আরো দক্ষিনে মাদুরাইয়ের পান্ড্যবংশ। দক্ষিণ ভারতের উপর রাজনৈতিক কর্তৃত্বকে প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়ে এই তিনটি শক্তি পরস্পর বিরোধী রাজনৈতিক সংগ্রামে লিপ্ত হয়েছিল । তথাপি এই তিনশ বছরের কালপর্বে দক্ষিণ ভারতীয় সংস্কৃতির এক অসামান্য বিকাশ ঘটেছিল আলবার , নয় নারদের ভক্তি আন্দোলনের দ্বারা হিন্দু ধর্মের পুনর্জাগরণ ঘটেছিল এবং এই ধর্মীয় পুনর্জাগরনের আবর্তে স্থাপত্য ভাস্কর্য চিত্রশিল্পী ও গান-বাজনার জগত দারুণভাবে আলোড়িত হয়েছিল । এই সাংস্কৃতিক আলোড়নে পল্লবদের ভূমিকা ছিল অসীম । পল্লব স্থাপত্য ও ভাস্কর্য দক্ষিণ ভারতীয় শৈলীর এক অসামান্য দৃষ্টান্ত । পল্লব রাজত্বকালেই দক্ষিণ ভারতের প্রথাগত পাহাড় কেটে মন্দির নির্মাণ শিল্প পরিত্যক্ত হয় এবং নতুনভাবে তৈরি কাঠামো যুক্ত মন্দির নির্মাণ শুরু হয় । পল্লব রাজ মহেন্দ্রবর্মনেরর রাজত্বকালে পাহাড় বা পাথর কেটে বেশ কয়েকটি...

দিল্লি সুলতানি কি ধর্মাশ্রয়ী ছিল ?

  দিল্লির সুলতানি রাষ্ট্র ইসলাম ধ র্মাশ্রয়ী ছিল কিনা , এটি একটি বিতর্কিত প্রশ্ন । জিয়াউদ্দিন বার নী র মতো সমসাময়িক ঐতিহাসিক সুলতানি রাষ্ট্রকে ' জাহানদারী ' বলে অভিহিত করেছেন অর্থাৎ রাষ্ট্র পরিচালিত হত রাষ্ট্রবি দ্‌ দের চিন্তা ও রাষ্ট্রের পার্থিব প্রয়োজনের ভিত্তিতে ।   কিন্তু আধুনিক ঐতিহাসিকগণ এই প্রশ্নে দ্বিধাবিভক্ত । একটি ইসলামীয় রাষ্ট্রের কয়েকটি বৈশিষ্ট্য লক্ষণীয় । প্রথমত , রাষ্ট্র কোরানে র ভিত্তিতে রচিত আইন বিধি শ রি য়ত মেনে চলতে বাধ্য হত। দ্বিতীয়ত , সব ইসলামীয় রাষ্ট্র ধর্মগুরু খলিফার সার্বভৌম শাসনের অধীন । ফলে সুলতা নগণ কখনও সার্বভৌম ক্ষমতা দাবি করতে পারেন না , তাঁরা খলিফার আজ্ঞাবহ । তৃতীয়ত , ইসলামী য় রাষ্ট্রের অন্যতম ভিত্তি হল ' মিল্লাত ' অর্থাৎ মুসলমান জনসাধারণের সৌভ্রাতৃত্ববোধ । ইসলামীয় রাষ্ট্রচিন্তায় এই তিন বৈশিষ্ট্যকে মৌলিক ও অভিন্ন বলে মনে করা হত ।   ধ র্মা শ্র য়ী রাষ্ট্রের স্বপক্ষে বক্তব্য : ঈশ্বরীপ্রসাদ , রমেশ চন্দ্র মজুমদার , আশীর্বাদিলাল শ্রীবাস্তব , শ্রী রাম শর্মার মতো ঐতিহাসিক দিল্লির সুলতানকে ইসলাম ধর্মাশ্রয়ী রাষ্ট্র হ...

মুঘলদের ভূমি রাজস্ব ব্যবস্থা

       ভূমিরাজস্ব ব্যবস্থাই মুঘলদের আয়ের প্রধান উৎস ছিল বলে মনে করেন শিরিন মুসবি । শিল্প বাণিজ্য থেকে আয়ের পরিমাণ সামান্য । ভূমি রাজস্ব হল ‘ মাল ’ বা ‘ খারাজ ’ । মুঘলরাষ্ট্র সামন্তরাজাদের কাছ থেকে কর পেত । তাছাড়া রাষ্ট্র পেত যুদ্ধে লুণ্ঠিত দ্রব্যের এক পঞ্চমাংশ ( খামস ); স্থানীয় আবওয়াব জিহত , শয়ের - ই - জিহত , ফুরুয়াত , অমুসলমানদের উপর স্থাপিত কর জিজিয়া এবং মুসলমানদের দেয় কর জাকাত ।         আকবরের আমলে সরকারের মোট রাজস্ব পরিমাণ ছিল ১২ , ৮২ , ৮৩ , ৮২৫ টাকা , সুজন রায়ের মতে , ঔরঙ্গজেবের আমলে ৩২ , ৬৮ , ১৬ , ৫৮৪ টাকা , এই রাজস্বের ৬ % ভাগ বাণিজ্য শুল্ক থেকে এবং ৪ % ঔরঙ্গজেব জিজিয়া থেকে পেতেন । বাকি সব রাজস্ব কৃষি খাতে আদায় হত ।       বাবর ভারতবর্ষ জয় করে অধিকৃত অঞ্চলের সমস্ত জমি ইক্তা হিসেবে অভিজাতদের মধ্যে বন্টন করে দেন । দেশের প্রচলিত প্রথা অনুযায়ী রাজস্ব ধার্য ও সংগৃহীত হত । হুমায়ুন এ ব্যাপারে কোন পরিবর্তন ঘটাননি । মুঘলদের ভূমি রাজস্ব ব্যবস্থা গঠন করেন আকবর । আকবরের আগ...